Tuesday, May 29, 2018

(১২) প্রশ্ন: তারাবীহর সালাতের চার রাকআত পরপর যে দুআ পড়া হয় (সুবহানা যিলমুলকি) এবং শেষে যে মুনাজাত করা হয়- এটা কুরআন-হাদীসে কোথাও আসে কি?

(১২) প্রশ্ন: তারাবীহর সালাতের চার রাকআত পরপর যে দুআ পড়া হয় (সুবহানা যিলমুলকি) এবং শেষে যে মুনাজাত করা হয়- এটা কুরআন-হাদীসে কোথাও আসে কি?
(১২) উত্তর: দুআটা একেবারেই বানানো। সুন্নাতে অনেক দুআ আছে, কুরআনে অনেক দুআ আছে, হাদীসেও অনেক দুআ আছে, কিন্তু এই দুআটা কোথাও নেই। তারাবীহর সাথে তো নেই-ই, অন্য কোনো ব্যাপারেও নেই। আর মুনাজাতে যেটা বলি, এটাও দুআ হিসেবে কুরআন-হাদীসে কোথাও পাওয়া যায় না। তারাবীহ বলতে যে বিশ্রাম- কোনো মাজহাবে, কোনো হাদীসে, কোনো ফিকহে নেই যে এর প্রতি চার রাকআতে পর নির্দিষ্ট কোনো দুআ পড়তে হবে। এই সময় আমরা বিশ্রাম করতে পারি, দরুদ পড়তে পার, কুরআন পড়তে পার, সূরা ইখলাস পড়তে পারি এবং অন্যান্য মাসনুন সুন্নাতী দুআও পড়তে পারি। নির্দিষ্ট ওই দুআ এবং মুনাজাত দুটোই অপ্রাসঙ্গিক এবং বানানো। এর অর্থে কোনো দোষ নেই। কিন্তু কোনো মাসনুন ইবাদতের ভেতরে বানানো জিনিসের সংমিশ্রণ করা অত্যন্ত আপত্তিকর ও তা সুন্নাতের খেলাফ। এর অর্থ হল রাসূল সাঃ এর হুবহু পদ্ধতি আমাদের মজা লাগে না বা লাগছে না। আরো কিছু যোগ না করলে, মরিচ একটু বেশি না দিলে টেস্ট লাগে না বা লাগছে না, এরকম আর কি ! আল্লাহ তায়ালা আমাদের এই জাতীয় চিন্তা থেকে মুক্ত থাকার তৌফিক দিন । আমিন.....

 উত্তর দিয়েছেনঃ  মুহাম্মাদ হামিদুল ইসলাম আজাদ
         মোবাইলঃ  ০১৭৪২৩৪৪১০৭

No comments:

Post a Comment